19 Oct

ওয়েব সাইটের উদ্দেশ্য কি জেনে নিন

  1. ওয়েব সাইটের উদ্দেশ্য কি ?

একটা ওয়েব সাইট তৈরির আগে সব থেকে গুরুত্বপূর্ণ একটা প্রশ্ন হচ্ছে সাইট এর উদ্দেশ্য । মনে করেন আপনি লক্ষ্য উদ্দেশ্য ছাড়া একটা ওয়েব সাইট তৈরি করলেন নিছক সময় নষ্ট করলেন , টাকা খরজ করলেন , ওয়েব সাইট এর ডিজাইন করালেন । কিন্তু এক সময় আপনার মনে হবে এই সাইটার কোন প্রয়োজন নেই । আর তাই ওয়েব সাইট তৈরির আগে আপনার লক্ষ্য উদ্দেশ্য নির্ধারণ জরুরী ।

  1. আপনার ব্যবসায়িক টার্গেট কি ?

আপনি যখন আপনার প্রোজেক্ট শুরু করবেন তখন আপনাকে আপনার ব্যবসায়িক মার্কেট নির্ধারণ করতে হবে । মনে করেন আমরা একটা মার্কেট টার্গেট করে আমাদের কাজ শুরু করলাম এখন মার্কেটের চাহিদা অনুযায়ী আমাদের সাইটের ডিজাইন এবং কন্টেন্ট রেডি করতে হবে । যেহেতু আমরা মার্কেট টার্গেট করে কাজ করব সেহেতু আমাদের ওয়েব সাইটের লুকিংটা সুন্দর হতে হবে । আর সেই সকল পক্রিয়া শেষ হওয়ার পরই আপনাকে মার্কেট টার্গেট করে এগিয়ে যেতে হবে ।

  1. মানুষ আপনাকে গুগলে খুজেপাক এটা কি আপনি চান ?

আপনাকে অবশ্যই এই প্রশ্নটাকে সুস্পষ্ট করতে হবে । অনেক ওয়েব সাইটের মালিক আছেন যারা এই প্রশ্নের উত্তর দিতে সক্ষম নন । আর এটা সত্য যে অনেক ওয়েব সাইটের মালিক জানেনই না যে এসইও ( সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন ) বলে কিছু আছে । আর এই এসইও ই আপনার ওয়েব সাইট কে গুগলে খুজে পেতে সাহায্য করে আর আপনার ওয়েব সাইটে ভিজিটর নিয়ে আসবে ।

  1. আপনি কি ভিজিটরের কাছ থেকে ফিডব্যাক পেতে চান ?

একটা ওয়েব সাইটের জন্য ভিজিটরের ফিডব্যাক অনেক গুরুত্ব পূর্ণ । একজন ভিজিটর যখন আপনাদের সাইট ভিজিট করবে তখন তার ভাল লাগা মন্দ লাগা সব কিছু তারা তাদের মন্তব্বের মাধ্যমে জানাতে পারবে আর এর জন্য একটা ফিডব্যাক ফ্রম এড করে দিতে হবে । আর তাদের ফিড ব্যাক থেকে আপনি আপনার সফলতা এবং ব্যর্থতা জানতে পারবেন ।

  1. নির্ধারণ করুন আপনার ওয়েব সাইটের ডিজাইন কে করবে ?

এই সময় আপনার নিজেকে সত হতে হবে । একটি ওয়েব সাইট তৈরির জন্য যে প্রয়োজনীয় দক্ষতা দরকার তা আপনার আছে কি না ? মনে করেন আপনি কিছু বেসিক এইচটিএমএল শিখেছেন কোন এক জায়গা থেকে সেটা কি একটি পরিপূর্ণ ওয়েব সাইট তৈরি করার জন্য যথেষ্ট ? উত্তর অবশ্যই নয় । তাই আপনাকে ভাল একজন ওয়েব ডিজাইনার নির্ধারণ করতে হবে যে আপনার ওয়েব সাইট টা ডিজাইন করবে । অবশ্যই অবশ্যই প্রোফেসনাল মানের ডিজাইনার বেছে নিতে হবে ।

  1. ওয়েব সাইট তৈরির জন্য আপনার নিজের সময় আছে কি না ?

একটা ওয়েব সাইট তৈরির জন্য যে ক্ষমতা আপনার দরকার, যে সময় আপনার দরকার সেটা আপনার আছে কি না ? এই দুইটার মাঝে সময়টা থেকে বেশি গুরুত্ব পূর্ণ । একটা ওয়েব সাইট তৈরির জন্য অনেক সময় দরকার । ডিজাইনার একটা ওয়েব সাইট তৈরির জন্য কত সময় নিবে সেটা চিন্তা করে নিতে হবে । কারন এটা ওয়েব সাইটের ব্যর্থতা বা শুরু না হওয়ার কারন ।

  1. একটা ওয়েব সাইট পরিচালনা করার জন্য যে খরজ দরকার সেটা আপনার কাছে আছে কি না ?

ধরুন আপনি একটা ওয়েব সাইট তৈরি করলেন এবং সেটা রান করে দিলেন । আপনার ওয়েব সাইটে মনে করেন মোটামুটি ভিজিটর চলে আসল । কিন্তু একসময় দেখা গেল ওয়েব সাইটের ডিজাইন পরিবর্তন করা দরকার বা ডোমেইন রেজিঃ করা দরকার কিন্তু তখন আপনার কাছে টাকা নেই । আর তখন দেখা যাবে যে এই পর্যন্ত কষ্ট করে যে ভিজিটর নিয়ে এসেছিলেন তা নষ্ট হয়ে গেল । তাই এই বিষয় টাও খেয়াল রাখতে হবে ।

  1. আপনার একটি কর্ম পরিকল্পনা আছে কি না ?

মনে করেন আপনি এক জায়গা থেকে অন্য এক জায়গায় বেড়াতে যাচ্ছেন কোন প্লান ছাড়া । তো যখন আপনি প্লান ছাড়া বের হবেন তখন হয়ত রাস্তায় প্রব্লেম হতে পারে । আর তখন আপনি কোন সমাধান পাবেন না কারন আপনার কোন প্লানই ছিল না । ওয়েব সাইট এর ক্ষেত্রেও যখন আপনি প্লান ছাড়া যাত্রা শুরু করবেন তখন আপনি এই প্রশ্ন গুলুর সম্মুখীন হবেন , ১. কিভাবে কি করবেন? ২.কোথা থেকে শুরু করবেন ? ৩. কিভাবে সফল হবেন ? এই প্রশ্ন গুলুর উত্তরের জন্য তখন আপনার কর্ম পরিকল্পনার প্রয়োজন পরবে । তাই কর্ম পরিকল্পনা করে নিতে হবে ।

  1. আপনি কি সঠিক ওয়েব হোস্ট নির্ধারণ করেছেন ?

আপনি যখন একটি ওয়েব সাইট করবেন তখন আপনাকে ভাল মানের ওয়েব ওয়েব হোস্ট ব্যাবহার করতে হবে আর তা হলে আপনার ওয়েব সাইট স্ল হয়ে যাবে । আবার কখন সাইট ডাউন হয়ে যেতে পারে । তাই ভাল ওয়েব হোস্ট নির্ধারণ করাটা অত্তন্ত জরুরী ।

  1. আপনি কি রেস্পন্সিভ ডিজাইনের কথা ভাবছেন ?

বর্তমান সময়ে একটি ওয়েব সাইটের রেস্পন্সিভ ডিজাইন অনেক গুরুত্বপূর্ণ । রেস্পন্সিভ ডিজাইন এর লাভ হচ্ছে যে কোন ডিভাইস থেকে ব্যাবহার কারি আপনার সাইট এর সুন্দর একটা ভিউ দেখতে পাবে । সাইটটি যদি রেস্পন্সিভ না হয় তাহলে একেক ডিভাইসে সাইটটি সুন্দর ভাবে প্রিভিউ দেখাবে না । সাইটটি ভেঙ্গে ভেঙ্গে আসবে । তাই সাইটএর রেস্পন্সিভ ডিজাইন অনেক গুরুত্ব পূর্ণ ।

Share this

Leave a reply